Bangla Jokes No. 10221: ইহুদির ব্রেইন

একদল ইহুদি তাদের জন্য একটা নতুন উপাসনালয়ের ভিত্তি খনন করছিল। তখন এক জনের মাথায় হঠাৎ অদ্ভুত ভাবনার সৃষ্টি হলো।

সে অন্যদের জিজ্ঞাসা করলো, "আচ্ছা, আমরা এই খোঁড়া মাটি গুলো কী করব? "যেখানে আমাদের পবিত্র সিনাগগ নির্মিত হবে সেখানে তো আর স্তুপ করে মাটি ফেলে রাখতে পারি না।"

সবাই তখন মাটি খোঁড়া বন্ধ করে বিষয়টা নিয়ে ভাবতে লাগলো। আসলেই তো এতো মাটি নিয়ে কী করা যায়? কোথায় ফেলা যায়? একেক জন একেক পরামর্শ দিচ্ছে আর অন্যরা সঙ্গে সঙ্গে তা প্রত্যাখ্যান করছে।

Funny Emoji for Bangla Jokesহঠাৎ এক ইহুদি মুচকি হেসে হাত দিয়ে ইশারা করে সবাইকে চুপ করতে বলল। "আমার কাছে সমাধান আছে," সে ঘোষণা করল। "আমরা একটি গভীর গর্ত খুঁড়বো এবং তাতে  সিনাগগের জন্য খনন করা মাটি গুলো ফেলে সেটা বন্ধ করে দিবো। 

এবার সবাই করতালি দিয়ে এই প্রস্তাবটিকে সর্বসম্মতিক্রমে স্বাগত জানাল। কিন্তু আরেক ইহুদি প্রতিবাদ করে ওঠলো "এইটা কোন সমাধান হলো নাকি? এভাবে কাজ হবে না! নতুন খোঁড়া গর্তের মাটি দিয়ে আমরা কী করব? সেগুলো আবার কোথায় ফেলবো?

এটাও ভাবার বিষয় বটে। সবাই ভাবতে লাগলো নতুন সমস্যা নিয়ে।

এই পর্যায়ে আরেক জন বললো,  "এর সমাধান খুব সহজ। আমরা দ্বিতীয় আরেকটা গর্ত খনন করব এবং তার মধ্যে প্রথম গর্ত খোঁড়া মাটি এবং ভিত্তির জন্য খোঁড়া সব মাটি এক সাথে ফেলে দিবো। শুধু লক্ষ্য করতে হবে দ্বিতীয় গর্তটা যেন প্রথম গর্তটার চেয়ে দ্বিগুণ বড় হয়।"

এরপর আর তর্ক চলে না। এতো সুন্দর সমাধান না মেনে পারা যায় না। তাই সবাই চুপচাপ আবার সিনাগগের ভিত্তি খুঁড়তে ব্যস্ত হয়ে পরলো। 

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন